Monday November 30, 2020
intellect logo

Home BEYOND IP জনপ্রিয়তায় এগিয়ে দীপ্ত টিভি

জনপ্রিয়তায় এগিয়ে দীপ্ত টিভি

ইন্টেলেক্ট রিপোর্ট
জনপ্রিয়তায় এগিয়ে দীপ্ত টিভি

দেশে বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলোর কাতারে সবচেয়ে নবীন সদস্য দীপ্ত টেলিভিশন। গত ১৮ নভেম্বর,২০১৫ প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করেছিল দেশের মানুষের বিনোদনের খোরাক জাগাবার লক্ষ্য নিয়ে। কাটায় কাটায় পথচলার মাত্র দু’মাস । আর এ স্বল্প সময়ের ব্যবধানে বিনোদনমূলক অনুষ্ঠানের মধ্য দিয়ে জনপ্রিয়তার শীর্ষে উঠে এসেছে তারুণ্য নির্ভর নবীন কৌশলিদের হাত ধরে যাত্রা শুরু করা বেসরকারি এই টেলিভিশন চ্যানেলটি।

২০১৫ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহ ও চলতি বছরের জানুয়ারী মাসের প্রথম সপ্তাহের টিআরপি রেটিং-এ দশর্ক জনপ্রিয়তার দিক থেকে প্রথম অবস্থান তৈরী করে নিয়েছে চ্যানেলটি। যার মূলে রয়েছে চ্যানেলটির জনপ্রিয় একটি সিরিজ ‘সুলতান সুলেমান’।

এ বিষয়ে দীপ্ত টেলিভিশনের প্রধান নিবাহী কমকর্তা কাজী উরফি আহমেদ বলেন, ‘দেশের বিভিন্ন এলাকা থেকে পাওয়া তথ্য অনুযায়ী দেখা গেছে সুলতান সুলেমান সিরিজটি চলাকালীন সময়ে দীপ্ত টেলিভিশনের স্ট্রিমিং অন্যান্য যেকোন চ্যানেলের থেকে বেশি। এই বিবেচনায় ওভারঅল রেটিংয়ে দেখা গেছে বিনোদনধর্মী অনুষ্ঠান প্রচার করে দীপ্ত টিভি যেকোন টেলিভিশন চ্যানেলের চেয়ে এগিয়ে। একই সারিতে আছে অপর বেসরকারি টেলিভিশন চ্যানেল আর টিভি।’
 
তিনি আরো বলেন, ‘আমরা প্রতি সপ্তাহের রেটিং তথ্য পাই। রেটিং তথ্য অনুযায়ী চলতি বছরের প্রথম সপ্তাহের ২রা জানুয়ারী থেকে ৮ম জানুয়ারী পর্যন্ত রেটিং এর হিসেবে সুলতান সুলেমান চলাকালীন সময়ে দীপ্ত টিভি যেকোন চ্যানেলের থেকে এগিয়ে। এর আগের সপ্তাহে ডিসেম্বরের ২৬ তারিখ থেকে জানুয়ারীর ১ তারিখ পর্যন্ত আমাদের অবস্থান ছিল দুই নম্বরে।’

যাত্রা শুরুর দু’মাসের ব্যবধানে এ অর্জন বাংলাদেশে এই প্রথম বলেও জানান তিনি।

তবে সুলতান সুলেমান জনপ্রিয় হয়ে ওঠার বিষয়টি ব্যাখ্যা করতে যেয়ে তিনি আরো বলেন, সুলতান সুলেমান বিশ্বব্যাপী জনপ্রিয় একটি ধারাবাহিক। এটি বিশ্বের ৬০টির বেশি দেশে এরই মধ্যে প্রচারিত হয়েছে। বাংলা ভাষায় ডাবিং করে সপ্তাহের ছয়দিন নির্দিষ্ট সময়ে সিরিজটি প্রচার করায় দশর্করা এটি উপভোগ করতে পারছেন সহজেই।

তবে শুধু সুলতান সুলেমানের গল্প এবং কলাকুসলীরাই নন, এটি প্রচারে সময়ানুবর্তিতা এবং বিজ্ঞাপনের অতিরিক্ত প্রভাব মুক্ত রাখাকেও কারন হিসেবে ব্যাখ্যা করেন কাজী উরফি। তিনি বলেন, অনুষ্ঠানের সম্প্রচার সময় সঠিক ভাবে মেনে চলা আমাদের কাছেই খুবই গুরুত্পূণ । অনেক চ্যানেলেই জনপ্রিয় অনেক অনুষ্ঠান বিজ্ঞাপনের কারনে প্রচারের সময়ের হেরফের করে। কিন্তু, এ বিষয়টি আমরা খুবই গুরুত্বের সঙ্গে মেনে চলি। যে কারনে দর্শকেরা আমাদের ওপর আস্থা রেখেছেন।

এ ক্ষেত্রে টিআরপি নিয়ে নিজেদের অবস্থান ব্যাখ্যা করলেন নতুন এ চ্যানেলটির মুখ্য এই কর্মকর্তা । তিনি বলেন - টিআরপি  নিয়ে আলোচনা সমালোচনা আছে। এ ক্ষেত্রে প্রশ্ন আসতে পারে টিআরপি মেনে নেওয়া বা না মানা নিয়ে। অনেকরেই ধারনা টিআরপির ফলাফল বদল করা সম্ভব। যারা বিষয়টি বিশ্বাস করেন তাদের কাছে এর গ্রহণযোগ্যতা নেই। একই সময়ে আমার যারা টিআরপি ব্যবস্থার ওপর আস্থা রেখেছি তাদের কাছে টিআরপির এই ফলাফল গ্রহণযোগ্য।

 

	http://www.intellect.com.bd/media/imgAll/May_2015/deepto-tv-at-popularity-peak0020160118195141.jpg

 

অল্প সময়ের ব্যবধানে সিরিজটি দশকদের কাছে জনপ্রিয় হয়ে ওঠার পেছনে দশর্কদেরও রয়েছে বিভিন্ন অভিমত। কারো কাছে সুলতান সুলেমানই প্রধান আকর্ষন তো কেউ কেউ খোজেন ইতিহাস, ঐতিহ্য থেকে স্থাপত্য শৈলীর নান্দনিকতা। যুক্তরাজ্য থেকে ভিডিওগ্রাফীর ওপর উচ্চত্তর শিক্ষা সম্পন্ন করে সম্প্রতি দেশে ফিরেছেন হাফিজুর রহমান। বর্তমানে কাজ করছেন কয়েকটি মিডিও হাউজের ডকুমেন্ট্রি নিয়ে । সপ্তাহের বাকি দিনগুলোতে সময় করতে পারেন না বলে, শুক্রবার তিনি সময় নির্দিষ্ট করে নিয়েছেন সুলতান সুলেমান এর রিক্যাপ দেখার জন্য। সিরিজটি পছন্দ করার কারন ব্যাখ্যা করতে যেয়ে তিনি বলেন, সুলতান সুলেমানে একই সঙ্গে ইতিহাস থেকে শুরু করে গল্পের গঠন কাঠামো, চিত্রায়নের ধরন, ভাষান্তর সব কিছুই আকর্ষনীয়। যে কারনে অবসরের বিনোদন হিসেবে সিরিজটি তথ্যবহুল ও উপভোগ্য।

দীপ্ত টেলিভিশন যাত্রার শুরু থেকেই বিনোদনমূলক অনুষ্ঠান প্রচারের মধ্য দিয়ে ভারত চ্যানেলমুখী দশর্কদের দেশীয় বিনোদনে ফিরিয়ে আনার চেষ্টা করছে। এ লক্ষ্যে প্রথম থেকেই দেশীয় আবহে অনুষ্ঠান সম্প্রচার করে আসছে দীপ্ত টেলিভিশন।যাত্রা শুরুর থেকেই তিনটি মেগা সিরিয়াল সপ্তাহে ছয় দিন প্রচার করছে দীপ্ত। আশাপূর্ণা দেবীর উপন্যাস বালুচরী অনুসরনে তৈরী হয়েছে ‘অপরাজিতা’। অপর ধারাবাহিক ’পালকী’, যেখানে এক সাধারন নারীর অসাাধারন হয়ে ওঠার গল্প।

একই ধারাবাহিকতায় এগিয়ে যাচ্ছে দীপ্ত টিভির তারুণ্য নির্ভর সংবাদ টিম। জেষ্ঠ্য সাংবাদিক নাজমুল আশরাফের নেতৃত্বে টিমটি এরই মধ্যে কাজ করছে সমাজের ঘটে যাওয়া সাম্প্রতিক বিভিন্ন বিষয় সহ সংবাদের উৎস থেকে বিশ্লেষণ অবধি।

 

January 18, 2016
Kazifarms Kitchen

Recent Posts


the2hourjob.com MARKS BANGLADESH'S ENTRY INTO THE 'GIG ECONOMY'

The2hourjob.com marks Bangladesh's entry into the 'Gig Economy' - a new milestone that Bangladesh has now achieved during the Digital Bangladesh era. 

The2hourjob.com is here to make us count on women and to make women look beautiful...

FUTURE SAMSUNG GALAXY PHONES COULD READ YOUR PALMS

Samsung files a patent for fetching patterns of password with palm verification.

NEW BARBIE DONS A HIJAB!

The world’s favourite beauty queen has been spotted in a hijab for the first time ever in a tribute to the bold Ibtihaj Muhammad, the first American Olympian to compete...