Thursday November 26, 2020
intellect logo

Home Events বর্ণিল আয়োজনের মধ্যে দিয়ে পর্দা উঠলো “১ম আন্তর্জাতিক মৃত্তিকালগ্ন নাট্যউৎসব ঢাকা ২০১৫”

বর্ণিল আয়োজনের মধ্যে দিয়ে পর্দা উঠলো “১ম আন্তর্জাতিক মৃত্তিকালগ্ন নাট্যউৎসব ঢাকা ২০১৫”

ইমরাত হোসেন
বর্ণিল আয়োজনের মধ্যে দিয়ে পর্দা উঠলো “১ম আন্তর্জাতিক মৃত্তিকালগ্ন নাট্যউৎসব ঢাকা ২০১৫”
ছবি: ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সমন্বয় নৃত্য পরিবেশন এর একাংশ

বাংলাদেশ-ভারত পূর্বাঞ্চলের নাটক নিয়ে বাংলাদেশ শিল্পকলা একডেমীর সম্প্রীতি নাট্য উৎসব পরিষদ আয়োজন করেছে “১ম আন্তর্জাতিক মৃত্তিকালগ্ন নাট্যউৎসব ঢাকা ২০১৫”। প্রথমবারের মত এ বৈচিত্র্যময় নাট্য উৎসবের মঞ্চে পরিবেশন করবে দুই দেশ এর মোট ১৫টি নাট্য দল। রাজধানীর সেগুনবাগিচায় অবস্থিত বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হল, পরীক্ষণ থিয়েটার হল ও নন্দনমঞ্চে অনুষ্ঠিত হবে এ আয়োজন।

গত বৃহস্পতিবার ১৯শে নভেম্বর বিকেল সাড়ে ৫টায় উৎসবটির উদ্ধোধন করেন বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। স্বাগত বক্তব্য প্রদান করেন নাট্য উৎসব কমিটির সদস্য সচিব কামাল বায়েজিদ। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ইন্দিরা গান্ধি সাংস্কৃতিক কেন্দ্রের পরিচালক জয়শ্রী কুন্ডু, রামেন্দ্র মজুমদার, আতাউর রহমান, নাসির উদ্দিন ইউসুফ, প্রবির গুহ এবং আসামের শিল্পী পুরবী কাকতী। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন উৎসব কমিটির আহ্বায়ক লিয়াকত আলী লাকী।

জাতীয় সংগীতের মধ্যে দিয়ে অনুষ্ঠানটির সূচনা হয়। এরপর মঞ্চে উপস্থিত সকল অতিথিদের গায়ে উত্তরীয় (চাদর) পরিয়ে দেন কামাল বায়েজিদ। আসাদুজ্জামান নূর তাঁর উদ্ধোধনী বক্তব্যে বাংলাদেশ-ভারত সংস্কৃতি সম্পর্ককে রক্তের বন্ধনে আখ্যায়িত করেছেন। তিনি বলেন, “১৯৭১ সালে শুধু বাঙ্গালীরা নয়, ভারতীয় সেনাবাহিনীও রক্ত দিয়েছে, এ জন্যই আমি রক্তের বন্ধন বলি। এই উৎসবের মধ্যে দিয়ে দুই দেশের সংস্কৃতিকে আরও বিকশিত করবে। তাই নভেম্বর থেকে অন্ততপক্ষে মার্চ মাস পর্যন্ত আমারা এমনভাবে সংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করবো যেন আগামীতে এই অঞ্চল সংস্কৃতিক রাজধানী হিসাবে পরিচয় পায়”।

রাজধানীতে মঞ্চ নাটক প্রায় প্রতিনিয়তই হয়ে থাকে। কিন্তু আন্তর্জাতিক ভাবে এবারই প্রথম। প্রধান অথিতি আবুল মাল আবদুল মুহিত বলেন, “মৃত্তিকালগ্ন নাট্যউৎসব-এ নামটির মধ্যে দিয়ে অনুষ্ঠানের একটা বিশেষ আকর্ষন প্রকাশ পেয়েছে। ষাটের দশকে নাট্য উৎসবকে বলা হত ড্রামা সিরিয়াল। বর্তমানে আমাদের দেশের সাংস্কৃতিক কর্মীরা অনেক সৃজনশীল কাজ করে যাচ্ছে। আজকের এ আয়োজন আরও একটি সৃজনশীল কাজের উদ্যোগ”।

 

http://www.intellect.com.bd/media/imgAll/May_2015/international-indigenous-theatre-festival-dhaka-2015-intellect-520151121071156.jpg

ছবি: উদ্ধোধনী বক্তব্য প্রদান কালে সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর

http://www.intellect.com.bd/media/imgAll/May_2015/international-indigenous-theatre-festival-dhaka-2015-intellect-420151121071144.jpg

ছবি: মঞ্চে উপস্থিত সকলের অংশগ্রহনে আলোক প্রজ্বলন জ্বালিয়ে “১ম আন্তর্জাতিক মৃত্তিকালগ্ন নাট্যউৎসব ঢাকা ২০১৫” উদ্ধোধন করা হয়

 

বক্তব্য পর্ব শেষে ভারতের আসামের স্তুতি গ্রুপ একটি ফিউসন পরিবেশন করেন বাদ্যযন্ত্রের মাধ্যমে। অনুষ্ঠানে উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশনের করেন। এরপর তারা বাংলাদেশের কয়েকটি ফিউসন বাদ্যযন্ত্রের মাধ্যমেই পরিবেশন করেন, যাদের মধ্যে ‘বন্ধু তিন দিন তোর বাড়ি গিয়ে দেখা পেলাম না’, ‘স্বাদের লাউ বানাইলো মোরে বৈরাগী’ ছিল উল্লেখযোগ্য। ভারতীয় ‘দামাদাম মাস্ত কা লান্দার’, ‘যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চল রে’ এবং আসামের জনপ্রিয় ঢাক বাজিয়ে তাদের পরিবেশন সমাপ্তি করে। এরপর বাংলাদেশের শিল্পকলা একাডেমীর পরিচালনায় ও পরিবেশনায় বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সমন্বয়ে নৃত্য পরিবেশন করে।  

৮ দিনব্যাপী এই নাট্যোৎসবে বাংলাদেশ ও ভারতের ১৬টি বৈচিত্র্যময় নাট্যক্রিয়ার প্রদর্শন করবে বিভিন্ন নাট্যদল। বাংলাদেশের চাকমা, মণিপুরী, ত্রিপুরা, সাঁওতাল, গারো, মারমা, ওঁরাও এবং ভারতের অসমিয়া, খাসিয়া, বড়ো, মণিপুরী, ত্রিপুরা, মিজো, ঝাড়খণ্ড ও ছৌ মৃত্তিকালগ্ন গোষ্ঠীর নাট্যদলসমূহ তাদের প্রশংসিত নাটক মঞ্চায়ন করবে।

নাট্যোৎসবে প্রতিদিন বিকেল ৪টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির নন্দনমঞ্চে রয়েছে আমন্ত্রিত দেশী ও বিদেশী নাট্যদলসমূহের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক পরিবেশনা। প্রতিদিন সন্ধ্যা ৬টায় পরীক্ষণ থিয়েটার হলে রয়েছে বাংলাদেশের মৃত্তিকালগ্ন সম্প্রদায়ের পরিবেশনায় নাটক এবং সন্ধ্যা সোয়া ৭টায় জাতীয় নাট্যশালার মূল হলে রয়েছে ভারতীয় নাট্যদল সমূহের পরিবেশনায় নাটক। এ সকল পরিবেশনা সকল দর্শকের জন্য উন্মুক্ত থাকবে।      

 

ছবি: ওয়াহিদ আনসার হিল্লোল

 

 

 

November 21, 2015
Kazifarms Kitchen

Recent Posts


the2hourjob.com MARKS BANGLADESH'S ENTRY INTO THE 'GIG ECONOMY'

The2hourjob.com marks Bangladesh's entry into the 'Gig Economy' - a new milestone that Bangladesh has now achieved during the Digital Bangladesh era. 

The2hourjob.com is here to make us count on women and to make women look beautiful...

FUTURE SAMSUNG GALAXY PHONES COULD READ YOUR PALMS

Samsung files a patent for fetching patterns of password with palm verification.

NEW BARBIE DONS A HIJAB!

The world’s favourite beauty queen has been spotted in a hijab for the first time ever in a tribute to the bold Ibtihaj Muhammad, the first American Olympian to compete...