Friday January 19, 2018
  • Beta Version
intellect logo

Home Episode শুরু হচ্ছে ‘ঢাকা লিট ফেস্ট’ ১৯ নভেম্বর থেকে

শুরু হচ্ছে ‘ঢাকা লিট ফেস্ট’ ১৯ নভেম্বর থেকে

ইন্টালেক্ট ডেস্ক
 শুরু হচ্ছে ‘ঢাকা লিট ফেস্ট’ ১৯ নভেম্বর থেকে

১৪ দেশের ২৫০ জনের বেশি অতিথির পদভারে মুখরিত হতে যাচ্ছে পঞ্চম আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ‘ঢাকা লিট ফেস্ট’। বাংলাদেশকে বিশ্ব দরবারের সাহিত্য অঙ্গণে সুপ্রতিষ্ঠিত করার লক্ষ্য নিয়েই শুরু হচ্ছে এই উৎসব। রবিবার বাংলা একাডেমির সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে ঢাকা লিট ফেস্টের আয়োজক কর্তৃপক্ষ এই তথ্য জানান। 

পঞ্চম আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন  ঢাকা লিট ফেস্টের পরিচালক সাদাফ সায্‌ সিদ্দিকী বলেন, ‘ঢাকা লিট ফেস্ট’ ব্যানারে এবারের আয়োজন  ২০১১ সালে হে ফেস্টিভ্যাল ঢাকা নামে শুরু হয়। বাংলা সাহিত্য ও বাংলাকে বিশ্ব দরবারের পৌঁছে দেওয়ার উদ্দেশ্যেই আমরা এই যাত্রা শুরু করেছি। তিনি জানান, এবারের উৎসবে স্বনামধন্য কথাসাহিত্যিক নয়নতারা শেহগাল, ব্রিটিশ সাংবাদিক এবং টেলিভিশন উপস্থাপক জন স্নো, কিউবান শীর্ষ বৈজ্ঞানিক কল্পকাহিনী লেখক ইয়োস, কেনিয়ার শিশু সাহিত্যিক ও বক্তা মুথোনি গারল্যান্ড,পাকিস্তানি মানবাধিকার কর্মী আসমা জাহাঙ্গীর, ফিলিস্তিনি কবি ঘাসান জাকতান,ঔপন্যাসিক অমিত চৌধুরী এবংভারতীয় কবি অরবিন্দ কৃষ্ণ মেহরোত্রা থাকছেন।

তিনি আরও জানান, এই উৎসবে বাংলার আদি সংস্কৃতিকে তুলে ধরতে মঞ্চস্থ হবে মনসা মঙ্গলের বিশেষ অংশ বেহুলার লাচারি। এই অংশটি মঞ্চায়নের জন্য টাঙ্গাইল থেকে আসছে যাত্রা দল। এখানে প্রকাশিত হবে কায়জার হকের ইংরেজি ভাষায় অনুদিত মনসা মঙ্গল। 

এছাড়াও চিকিৎসা বিজ্ঞানে নোবেল বিজয়ী হ্যারল্ড ভারমোসকে সম্মাননা দেওয়ার কথাও তিনি জানান। তিনি বলেন, হ্যারল্ড চিকিৎসা বিজ্ঞানের ছাত্র হলেও প্রথম জীবনে সাহিত্য বিষয়ে স্নাতক করেছেন।

উৎসবের পরিচালক ও লেখক কাজী আনিস আহমেদ বাংলা একাডেমি ও সংস্কৃতি মন্ত্রণালয়ের প্রতি কৃতজ্ঞতা জানান এই উৎসবের সঙ্গে থাকার জন্য। তিনি  বলেন, বাংলায় যারা লেখেন তাদের বিশ্বের কাছে তুলে ধরতে অনেক উদ্যোগ নিয়েছে ঢাকা লিট ফেস্ট। প্রথমবারের মতো খ্যাতনামা বৃটিশ জার্নাল ওয়াসিফিরি বাংলাদেশকে উৎসর্গ করে একটি সংখ্যা করেছে সেটির প্রকাশনা উৎসব হবে এখানে। এছাড়া  বেঙ্গল লাইটসের জার্নাল, সিক্স সিজন রিভিউসহ বেশ কয়েকটি জার্নাল আসছে এই আয়োজনে।

তিনি জানান, ঢাকা লিট ফেস্টকে সামনে রেখে ঢাকা ট্রান্সলেশন সেন্টার নতুন অনুবাদক প্রজন্ম তৈরির লক্ষ্যে কাজ করছে। ভারতীয় অনুবাদক অরুনাভ সিনহার তত্ত্বাবধানে  ‘লাইব্রেরি অব বাংলাদেশ’এর উদ্বোধন হবে এই আয়োজনে। লাইব্রেরি অব বাংলাদেশ শিরোনামে এবার প্রকাশিত হতে যাচ্ছে সৈয়দ শামসুল হক, হাসান আজিজুল হক ও সৈয়দ মনজুরুল হকের বই। তিনি আশা প্রকাশ করেন, ভবিষ্যতে আরও বই প্রকাশ হবে, এমনকি তরুণদের কবিতাও প্রকাশিত হবে।

উৎসবের আরেক পরিচালক আহসান আকবর, তার বক্তব্যে তিনদিনের অনুষ্ঠানের হাইলাইট তুলে ধরেন। তিনি বলেন, এখানে স্বনামধন্য বাংলাদেশি কবি নির্মলেন্দু গুণ, মুহাম্মদ নূরুল হুদাসহ আরও অনেকে থাকবেন। এছাড়া আসছেন ভারতীয় কবি অরবিন্দ কৃষ্ণ মেহরোত্রা। ভারতীয় কবি সুদীপ সেনের সম্পাদনায় বাংলাদেশি লেখকসহ বেশ কয়েকজন আন্তর্জাতিক কবির একটি বইয়ের প্রকাশনা উৎসব হবে এই আয়োজনে।   

সম্প্রতি আন্তর্জাতিক সাহিত্য অঙ্গণে সাড়া জাগানো বাংলাদেশি বংশোদ্ভুত গালিব হাসানের বই প্রথমবারের মতো বাংলাদেশে আসবে এই উৎসবের মধ্য দিয়ে। ফিলিস্তিনের কবি ঘাসান জাকতান আসছেন তার কবিতা ও বই নিয়ে। তিনি বলবেন ১৩ বছর বয়স থেকে গৃহহীন হয়ে যাওয়ার গল্প। প্রথমবারের মতো কিউবা থেকে আসছেন সাহিত্যিক হোসে ফার্নান্দেজ ইয়োস। 

অনুষ্ঠানে বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান বলেন, এ ধরনের সাহিত্য সম্মেলনের অভাব অনেক আগে থেকেই তিনি অনুভব করতেন। ১৯৭৪ সালে বঙ্গবন্ধুর উপস্থিতিতে একবার সাহিত্য সম্মেলন হয়েছিল। সেসময়, ভারত থেকে ৭৫ দেশের সাহিত্যিক ও আরও ছয় দেশের সাহিত্যিকরা এসেছিলেন। এর পর এত বড় আয়োজন আর হয়নি। নতুন সাংস্কৃতিক এই আয়োজনকে তিনি অভিনন্দনযোগ্য প্রয়াস বলে দাবি করেন।

http://www.intellect.com.bd/media/imgAll/May_2015/lit fest 0220151117062224.jpg

সংস্কৃতি মন্ত্রণালয়ের  সচিব বেগম আখতারি মমতাজ এই উৎসবকে সফলভাবে প্রচারের জন্য সবার সহযোগিতা কামনা করেন। তিনি বলেন, সবার সার্বিক পৃষ্ঠপোষকতায় এই উৎসব গণমানুষের হয়ে উঠবে।

উৎসবের টাইটেল স্পন্সর ঢাকা ট্রিবিউনের সম্পাদক জাফর সোবহান বলেন, এটি শুধু বাংলাদেশে বিশ্ব সংস্কৃতি নয়, বরং বিশ্ব অঙ্গনে বাংলাদেশকে প্রবেশাধিকার দেবে। তিনি আরও বলেন, উৎসবের তিনদিন আমরা বলব, শুনব, যুক্তি তর্কের অংশ নিব। তিনি সবাইকে ধন্যবাদ জানান।

এবারের উৎসবে অংশ নিতে নিবন্ধন করতে হবে, এ বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কাজী আনিস আহমেদ বলেন, বিশ্বের সব উৎসবেই নিবন্ধন করতে হয়। সুশৃঙ্খল আয়োজনের জন্য নিবন্ধনটি প্রয়োজন। তবে উৎসব প্রাঙ্গণে স্পট রেজিস্টেশন হবে।

ঢাকা লিট ফেস্টে নিবন্ধন ও বিস্তারিত জানার জন্য ভিসিট করুন - http://dhakalitfest.com
  

November 16, 2015
Kazifarms Kitchen

Recent Posts


FUTURE SAMSUNG GALAXY PHONES COULD READ YOUR PALMS

Samsung files a patent for fetching patterns of password with palm verification.

NEW BARBIE DONS A HIJAB!

The world’s favourite beauty queen has been spotted in a hijab for the first time ever in a tribute to the bold Ibtihaj Muhammad, the first American Olympian to compete...

SEASTEADING: SET TO BECOME REALITY

Scientists, researchers and governments alike are looking to build the world’s first autonomous floating village by 2020.

HOLOGRAM TECHNOLOGY IS ALL SET FOR NEW HEIGHTS

3D experience in the comfort of your own home.

BIRCH WATER - THE NEWEST TREND IN HEALTHY HYDRATION

Plant-derived waters are an excellent source of hydration – providing the benefits of water with added electrolytes and superior taste, but without enhancing calorie intake by much. A prime example...