Monday November 30, 2020
intellect logo

Home Events ক্ষুদ্র ছবির বড় আসর

ক্ষুদ্র ছবির বড় আসর

আসাদ আবেদীন জয়
ক্ষুদ্র ছবির বড় আসর
ছবি: এথ্যানা গ্যালারী অফ ফাইন আর্টস

প্রতিটি ক্যানভাসের আকারই ৫ ইঞ্চি থেকে কম। কিন্তু এর ভিতরেই মানুষের মুখবয়ব থেকে শুরু করে নদী, পাহার-পর্বত, সমুদ্র সবকিছুই রয়েছে। রবীন্দ্রনাথ ঠাকুর, নজরুল, শেখ মুজিব সহ আমাদের ভাষা সৈনিকদের মুখচ্ছবি রয়েছে এইসব ক্ষুদ্র ক্যানভাসে। ক্ষুদ্র ক্যানভাসেই আঁকা হয়েছে এই ছবিগুলো, যাকে বলে “মিনিয়েচার আর্ট”। রাজধানীর প্রগতি স্মরনীর এথ্যানা গ্যালারী অফ ফাইন আর্টস-এ চলছে ক্ষুদ্র ছবির এই বড় আসর। যার শিরোনাম “ফিফথ টোন ইন্টারন্যাশনাল মিনিয়েচার আর্ট বিয়েনাল ২০১৫”। গতকাল, নভেম্বর ১৪, ২০১৫ তারিখে বিকেল ৫টায় জাঁকজমকপূর্ন ভাবে উদ্বোধন করা হয় এই শিল্পকর্ম প্রদর্শনীর। পরবর্তীতে চলে বিজয়ীদের পুরষ্কার বিতরনী পর্ব। 

বাংলাদেশ সহ মোট ২৭টি দেশের অংশগ্রহণে, ৩২৫ জন শিল্পীর শিল্পকর্ম নিয়ে চলছে “ফিফথ টোন ইন্টারন্যাশনাল মিনিয়েচার আর্ট বিয়েনাল ২০১৫”-এর প্রদর্শনী। এই প্রদর্শনীর সবগুলো ক্যানভাসই ৫ ইঞ্চি বা এর চেয়ে ছোট। ছোটর মধ্যে আবার অতি ছোটও আছে, যা দেখতে প্রয়োজন পরে আতস কাঁচের। এই ছোট ক্যানভাসে শিল্পীরা কাজ করেছেন তেলরঙ ও জলরঙ দিয়ে। মিশ্র মাধ্যমেও তারা কাজ করেছেন। এছাড়া উডকাঠ এবং এচিং-ও করেছেন তারা। 

 

http://www.intellect.com.bd/media/imgAll/May_2015/art biennale 03 oil painting chavoor20151116042246.jpg

http://www.intellect.com.bd/media/imgAll/May_2015/Art Biennale 05 bangla palash uddin khalifa20151116042252.jpg

 

http://www.intellect.com.bd/media/imgAll/May_2015/art biennale 04 arafat best figure painting20151116042305.jpg

 

এই প্রদর্শনী নিয়ে খ্যাতনামা চিত্রশিল্পী রফিকুন নবী বলেন, “মিনিয়েচার আর্ট কিন্তু বনসাই নয়। এটা চিত্রকর্ম”। তিনি এই মিনিয়েচার আর্ট নিয়ে পাবলো পিকাসোর উক্তি দিয়ে বলেন, “বড় ক্যানভাসের সামনে আমি যখন বসি তখন আমি দেখি বিশাল সমুদ্র। আবার ছোট ক্যানভাসের সামনে যখন আমি বসি তখনো আমি দেখি বিশাল সমুদ্র। একসময় দেখি আমি সমুদ্র পাড়ি দিয়েছি। মানে আমি আঁকা শেষ হয়েছে”।

শিল্পাচার্য জয়নুল আবেদিন কে উৎসর্গ করা হয় এই ফিফট টোন ইন্টারন্যাশনাল মিনিয়েচার আর্ট প্রদর্শনীটি। এসময় টোন আর্ট সোসাইটি বাংলাদেশ-এর প্রেসিডেন্ট খালিদ মাহমুদ মিঠু বলেন, “আমাদের দেশে শুধু খুন হয়, ব্লগারকে হত্যা করা হয় এইসব নিউজ আমরা দেখি। কিন্তু এরসাথে অনেক ভালো কিছুও হয় যা আমরা জানিনা। নাসা একটি গ্রহের একটি অংশের নাম দিয়েছে শিল্পাচার্য জয়নুল আবেদিনের নামে। আমার বিশ্বাস আমাদের তরুণরা আমাদের দেশকে অনেক দূর এগিয়ে নিয়ে যাবে”। 

 

http://www.intellect.com.bd/media/imgAll/May_2015/Art Biennale 02 Alauddin PANAM20151116042237.jpg

http://www.intellect.com.bd/media/imgAll/May_2015/Art Biennale 07 rabin fervidity 120151116042313.jpg

http://www.intellect.com.bd/media/imgAll/May_2015/Art Biennale best printmaking kamruzzaman20151116042322.jpg

http://www.intellect.com.bd/media/imgAll/May_2015/Art Biennale 06 anetta-my son in evening light20151116053231.jpg

 

এই প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এথ্যানা গ্যালারী অফ ফাইন আর্টস-এর চেয়ারপার্সন নিলু রওশন মোরশেদ, খ্যাতনামা চিত্রশিল্পী রফিকুন নবী, শিল্পী মনিরুজ্জামান, টোন আর্ট সোসাইটি বাংলাদেশ-এর প্রেসিডেন্ট খালিদ মাহমুদ মিঠু এবং শেলটেক এর ম্যানেজিং ডিরেক্টর ডঃ তৌফিক এম সিরাজ। এই প্রদর্শনীতে অংশগ্রহন করেছে বাংলাদেশ, ভারত, চীন, নেপাল, আমেরিকা, কানাডা, নেদারল্যান্ড, ফিনল্যান্ড, ইন্দোনেশিয়া, পোল্যান্ড, স্পেন, কাতার, ইংল্যান্ড, সাইপ্রাস, সার্বিয়া, ইতালি, সিঙ্গাপুর, দক্ষিণ আফ্রিকা, লেবানন, হংকং, আয়ারল্যান্ড, স্লোভাকিয়া, ডেনমার্ক, পাকিস্তান, শ্রীলংকা, মায়ানমার ও আরমানিয়া।    

গত শুক্রবার, ১৩ই নভেম্বর ধানমন্ডির গ্যালারী চিত্রক-এ উদ্বোধন করা হয় এই প্রদর্শনীর আরেকটি অংশ। এথ্যানা গ্যালারী অফ ফাইন আর্টস এবং গ্যালারী চিত্রক-এ দুটি ভাগে বিভক্ত হয়ে যৌথভাবে চলছে এই “ফিফথ টোন ইন্টারন্যাশনাল মিনিয়েচার আর্ট বিয়েনাল ২০১৫” প্রদর্শনী। সকলের জন্য উন্মুক্ত এই প্রদর্শনী চলবে ২৮শে নভেম্বর পর্যন্ত। 

 

November 15, 2015
Kazifarms Kitchen

Recent Posts


the2hourjob.com MARKS BANGLADESH'S ENTRY INTO THE 'GIG ECONOMY'

The2hourjob.com marks Bangladesh's entry into the 'Gig Economy' - a new milestone that Bangladesh has now achieved during the Digital Bangladesh era. 

The2hourjob.com is here to make us count on women and to make women look beautiful...

FUTURE SAMSUNG GALAXY PHONES COULD READ YOUR PALMS

Samsung files a patent for fetching patterns of password with palm verification.

NEW BARBIE DONS A HIJAB!

The world’s favourite beauty queen has been spotted in a hijab for the first time ever in a tribute to the bold Ibtihaj Muhammad, the first American Olympian to compete...