Sunday December 06, 2020
intellect logo

Home Events 'ওয়েডিং এন্ড পোর্ট্রেট ফটোগ্রাফারস অব বাংলাদেশ' এর প্রদর্শনী ও কর্মশালা

'ওয়েডিং এন্ড পোর্ট্রেট ফটোগ্রাফারস অব বাংলাদেশ' এর প্রদর্শনী ও কর্মশালা

আসাদ আবেদীন জয়
'ওয়েডিং এন্ড পোর্ট্রেট ফটোগ্রাফারস অব বাংলাদেশ' এর প্রদর্শনী ও কর্মশালা

ধানমন্ডির দৃক গ্যালারীতে শুরু হয়েছে ওয়েডিং এন্ড পোর্ট্রেট ফটোগ্রাফারস অব বাংলাদেশ (WPPB)এর ৩ দিন ব্যাপী এনুয়াল কনফারেন্স ও এক্সপো ২০১৫। ১২ই অক্টোবর সোমবার বিকেল ৩টায় এই অনুষ্ঠানের উদ্বোধন করেন দেশের পথিকৃৎ আলোকচিত্রী ও চিত্রগ্রাহক আনোয়ার হোসেন। এসময় আরও উপস্থিত ছিলেন জনপ্রিয় আলোকচিত্রী চঞ্চল মাহমুদ এবং আক্কাস মাহমুদ।

উদ্বোধনী পর্বের পরে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন আক্কাস মাহমুদ। তার বক্তব্যের একাংশে তিনি বলেন “আগে ওয়েডিং ফটোগ্রাফী আজকের মত ছিলনা। আগে বলা হতো ড্রাইভার, ক্যামেরাম্যান খেতে বসবে একসাথে। তবে এখন এই অবস্থার পরিবর্তন হচ্ছে। আমার মতে ওয়েডিং ডায়েরী এই অবস্থা পরিবর্তনে ভূমিকা রেখেছে”। 

চঞ্চল মাহমুদ তার বক্তব্যে বলেন নিজের অভিজ্ঞতার কথা। তিনি বলেন “আমি যখন ফটোগ্রাফী শুরু করি তখন আমাকে বাসা থেকে বের করে দিয়েছিল। কারন, সচিবের ছেলে হয়েছে ফটোগ্রাফার”। ওয়েডিং ফটোগ্রাফী নিয়ে তিনি বলেন “আমি যখন আলোকচিত্রাচার্য মনজুর আলম বেগ এর সাথে কাজ করি, তখন এক বিয়ের অনুষ্ঠানের ছবি তুলতে যাই। সেখানে মাইকে বলছে ক্যামেরাম্যান আর ড্রাইভাররা খেতে বসে পরেন। তখন দেখলাম খাবার জায়গা রাখা হয়েছে নিচে, টেবিলে না। তো আমরা নিচে বসে পড়লাম। বিয়েটা ছিল বেগ ভাইয়ের ছাত্রের। ছাত্রের বাবা যখন এসে দেখল বেগ ভাই আর আমি নিচে বসে খাচ্ছি, তিনি তখন কিছু বলতে চাইলেন। তখন বেগ ভাই বললেন এটা আপনার দোষ না। এটা আমাদের সিস্টেমের দোষ। এই হচ্ছে তখনকার অবস্থা। তবে এখনকার অবস্থা আগের থেকে ভালো। এর জন্য আমাদের অনেক কষ্ট করতে হয়েছে। আমাদের অবস্থা আমাদেরকেই পরিবর্তন করতে হবে। আপনারা সবাই এক ছাদের নিচে আসুন, আর সবাই একত্রিত থাকবেন। মনে রাখবেন প্রতিবাদের ভাষা হচ্ছে ছবি”।

http://www.intellect.com.bd/media/imgAll/May_2015/WPPB_0220151013110312.jpg

ক্যান্ডিড শ্রেণীতে প্রথম পুরস্কার প্রাপ্ত রাসেম বাপ্পি এর আলোকচিত্র

শরতের বিকেলে সবাইকে কাশফুলের নরম শুভেচ্ছা জানিয়ে সবশেষে বক্তব্য শুরু করেন অনুষ্ঠানের প্রধান অতিথি আলোকচিত্রী ও চিত্রগ্রাহক আনোয়ার হোসেন। তিনি বলেন “বিয়ে মানে যে শুধু আয়োজন, তা কিন্তু না। এটা আসলে অনুভূতির ব্যপার। এই বিয়ের মাধ্যমে দুটি মানুষ তাদের জীবনের নতুন অধ্যায় শুরু করে। একটা বিয়ের অনুষ্ঠানে ছোট-বড় অনেক মুহূর্ত থাকে। আর তোমরা কাজ করছো মানুষের জীবনের এই গুরুত্বপূর্ন মুহূর্তগুলো ধরে রাখার জন্য। তোমাদের এই অবদান সত্যিই প্রশংশনীয়”। তিনি তার বক্তব্যে আরও বলেন “মানুষ সেই কাজটাই করে যা তারা ভালোবাসে। ফটোগ্রাফী তোমাদের সাধ-শিল্প। এটা তোমাদের জীবিকা। তোমরা যখন জীবিকার সাথে একে ভালোবাসবে তখনই এর স্বার্থকতা আসবে। তোমরা এর প্রতি ভালোবাসা হারিয়ো না”। 

সর্বশেষে WPPB এর তরুণ কয়েকজন আলোকচিত্রীদের বক্তব্যের মধ্য দিয়ে ১ম দিনের অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।
দৃক গ্যালারীর এই অনুষ্ঠান চলছে দেশের তরুণ ওয়েডিং ও পোর্ট্রেট ফটোগ্রাফারদের আলোকচিত্র প্রদর্শনী ও কর্মশালা। এছাড়াও গ্যালারীর ২য় তলায় চলছে দেশের বৃহত্তম ক্যামেরা ভাড়া ও বিক্রয় প্রতিষ্ঠান, ফটোপ্রিন্ট ও ক্যামেরা সারানোর প্রতিষ্ঠানের বিশেষ অফার। এখানে নতুন ক্যামেরা কেনার সুবিধাও রয়েছে।

দৃক গ্যালারীর এই আয়োজন চলবে ১৪ই অক্টোবর পর্যন্ত। সকলের জন্যই উন্মুক্ত রয়েছে এই আয়োজন। 

October 13, 2015
Kazifarms Kitchen

Recent Posts


the2hourjob.com MARKS BANGLADESH'S ENTRY INTO THE 'GIG ECONOMY'

The2hourjob.com marks Bangladesh's entry into the 'Gig Economy' - a new milestone that Bangladesh has now achieved during the Digital Bangladesh era. 

The2hourjob.com is here to make us count on women and to make women look beautiful...

FUTURE SAMSUNG GALAXY PHONES COULD READ YOUR PALMS

Samsung files a patent for fetching patterns of password with palm verification.

NEW BARBIE DONS A HIJAB!

The world’s favourite beauty queen has been spotted in a hijab for the first time ever in a tribute to the bold Ibtihaj Muhammad, the first American Olympian to compete...