Saturday December 05, 2020
intellect logo

Home Events বাক্স রহস্য (ছবি তুমি কার?)

বাক্স রহস্য (ছবি তুমি কার?)

আসাদ আবেদীন জয়
বাক্স রহস্য (ছবি তুমি কার?)

“বাক্স রহস্য(ছবি তুমি কার?)”  শিরোনামে ৬০ বছর আগের তোলা ছবির প্রথম প্রদর্শনী হচ্ছে লঙ্গিচিউড ল্যাটিচিউড এর ৬ষ্ঠ আসরে। মোহাম্মাদ আব্দুল মোহায়মেন এর তোলা আলোকচিত্র এবং তার ছেলে নাঈম মোহায়মেন এর গদ্য নিয়ে এই আলোকচিত্র প্রদর্শনীটি চলছে বনানীতে (প্লট- ৯৬, রোড-১১,ঢাকা-১২১৩)। আর এই প্রদর্শনীর কিউরেট করেছেন শিল্পী শেহজাদ চৌধুরী। 

Naim Mohaimen at the exhibition

নাইম মোহায়মেন। ছবি: আসাদ আবেদীন জয়

প্রথমেই প্রদর্শনীর শিরোনাম নিয়ে বলেন নাঈম মোহায়মেন। তিনি বলেন “প্রদর্শনীর নাম এসেছে সত্যজিৎ রায় লিখিত ফেলুদা সিরিজের বই অনুসারে, যা আমি আমার বাবার থেকে প্রথম পেয়েছিলাম। ২০১০ সালে পুরোনো দলিলের একটি লোহার সিন্দুক ঘাঁটতে গিয়ে আমি খুঁজে পেয়েছিলাম এক বাক্স ছবি। সেই ১৯৫৩ সালেই ছাপা কনটাক্ট স্ট্রিপ। হলুদ হয়ে গেছে, কিন্তু পোকায় খায়নি। ছবির মানুষ গুলো কারা? সেটা উদঘাটন করতে গিয়ে বাবা এবং ফুপুর সাথে বসা”।

মোহাম্মাদ আব্দুল মোহায়মেন বলেন “১৯৫০ সাল থেকে আমি ছবি তুলি। আমার প্রথম ক্যামেরা পাই আমার বাবা এমদাদ আলীর থেকে। একটি জাইস আইকন ক্যামেরা। তারপর নিজের জমানো টাকা দিয়ে একটি ইয়াশিকা ৩৫ মিলিমিটার ক্যামেরা কিনি। আমি ঢাকার অনেক ছবি তুলেছিলাম, একটা সময় আর তোলা হয়নি। এখন এই ছবিগুলো খুঁজে বের করে এগুলো নিয়ে কাজ করছে আমার ছেলে নাঈম”। 

 "১৯৫০ সাল থেকে মোহাম্মাদ আব্দুল মোহায়মেন নেশার মত ছবি তুলেছেন। ডাক্তারি পাশ করে পাকিস্তান সেনাবাহিনীতে ঢোকার পরে ছবি তোলায় ভাটা পড়লো। সার্জন হিসাবে কাজে ব্যস্ত হয়ে গেলেন, ক্যামেরা রয়ে গেল আলমারীর ভেতরে। 

Shehjad Chowdhury

শেহজাদ চৌধুরী। ছবি: আসাদ আবেদীন জয়

ছবির অনেকেই মারা গেছেন, সেটাই স্বাভাবিক। একই সাথে অস্বাভাবিক মৃত্যু ঘটেছে একটি জীবনধারার, যার ছায়া আছে এই ছবিগুলোর মাঝে। ১৯৫৩ সালে একটা সময়, যখন সরকারী কর্মচারীর বেতনে পুরনো ঢাকার র‍্যাঙ্কিন স্ট্রীটে তিন প্রজন্ম একসাথে থাকতে পারত। যখন মুসলমান শিক্ষার জোয়ারে মোহাম্মাদ আব্দুল মোহায়মেনের বাবা এমদাদ আলী তাঁর সাত মেয়ে ও তিন ছেলেকে লেখাপড়া শিখিয়েছিলেন। লেখাপড়া শেষে তাঁরা গেছে স্বাস্থ্যনীতি, শিক্ষকতা, ভাষাবিদ্যা, পদার্থবিদ্যা, ডাক্তারি এবং প্রকৌশলী চাকরীতে। যেই প্রজন্ম এই ছবিগুলোতে ছোট বাচ্চা, আজ তাদের প্রাপ্তবয়স্ক সন্তানরা পৃথিবীর বিভিন্ন দেশে। মধ্যবিত্তের সেই বিশাল ব্রেন-ড্রেনের অংশ তাঁরা সবাই এক পর্যায়ে রুজি-রোজগারের জন্য বিদেশে পারি দিয়েছে। ঘরবাড়ি অনেক আগেই ক্ষুধার্ত ঢাকা গিলে ফেলেছে। অবশেষে তৃতীয় প্রজন্ম যখন ভিসা হাতে বিমানে উঠেছে, একান্নবর্তী পরিবারকে ধরে রাখার শেষ সম্ভাবনা নিভে গেছে"। (প্রদর্শনীর দেয়াল থেকে সংগৃহীত)

নাঈম মোহায়মেন বলেন “পুরনো দিন নিয়ে আমি গদ্য এবং চিত্রকলা তৈরি করছি ১৯৯৪ সাল থেকে। তবে আমার উদ্দেশ্য অবসাদ উদযাপন নয়। এই ছবিগুলো আমাদের প্রত্নতাত্ত্বিক ইতিহাস এবং বর্তমানের জট খোলার চাবি। 

উর্ধ্বগতিতে সিঙ্গাপুর হবার আশায় আজ বাংলাদেশে পুঁজিবাদের সিট-বেল্ট খুলে দেয়া হয়েছে। আমার বাবার তোলা ছবিগুলো অন্য জীবনের সম্ভাবনা দেখায়। এই র‍্যাঙ্কিন স্ট্রীট একসময় আমাদের ভবিষ্যত ছিল”। 

Viewers at the exhibition

ছবি: আসাদ আবেদীন জয়

লঙ্গিচিউড ল্যাটিচিউড বা (Longitude Latitude)  LL6 এই প্রদর্শনী চলবে ১৭ই অক্টোবর পর্যন্ত। এই প্রদর্শনীর সাথে দুটি আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। “ক্ষয়িষ্ণু মধ্যবিত্ত” এবং “বিলুপ্ত ঢাকা” নামে অনুষ্ঠান দুটি হবে যথাক্রমে ১৩ অক্টোবর সন্ধ্যা সাড়ে ৬টায় এবং ১৬ অক্টোবর বিকাল সাড়ে ৫টায়। আর গ্যালারী খোলা থাকছে প্রতিদিন দুপুর ২টা থেকে রাত ৯টা পর্যন্ত, যা সকলের জন্য উন্মুক্ত। 

October 12, 2015
Kazifarms Kitchen

Recent Posts


the2hourjob.com MARKS BANGLADESH'S ENTRY INTO THE 'GIG ECONOMY'

The2hourjob.com marks Bangladesh's entry into the 'Gig Economy' - a new milestone that Bangladesh has now achieved during the Digital Bangladesh era. 

The2hourjob.com is here to make us count on women and to make women look beautiful...

FUTURE SAMSUNG GALAXY PHONES COULD READ YOUR PALMS

Samsung files a patent for fetching patterns of password with palm verification.

NEW BARBIE DONS A HIJAB!

The world’s favourite beauty queen has been spotted in a hijab for the first time ever in a tribute to the bold Ibtihaj Muhammad, the first American Olympian to compete...